সনাতন ধর্মের মূল ধর্মগ্রন্থ কি এবং মূল প্রতিপাদ্য বিষয় কি ?

সনাতন ধর্মের মূল ধর্মগ্রন্থ কি এবং মূল প্রতিপাদ্য বিষয় কি ?

সনাতন ধর্মের মূল ধর্মগ্রন্থের নাম বেদ । বেদ অর্থ জ্ঞান । যা চিরন্তন তা – ই বেদের অন্তর্ভুক্ত । সৃষ্ট বস্তুর ধর্ম তাতে জানানাে হয়ে সুতরাং যখনই সৃষ্টি হবে তখনই এই জ্ঞান তাতে সন্নিবেশিত হবে । যিনি সট । করবেন তিনিই এই জ্ঞানটি দেবেন । কবি জয়দেব তার দশ অবতার । স্তোত্রে ” বলেছেন – ‘ প্রলয়পয়ােধিজলে ধৃতবানসি বেদম ‘ । অর্থাৎ যখন প্রলয়ে । সবই ধ্বংস হয়ে জলমগ্ন হবে তখন তুমিই ঈশ্বর বেদ ধারণ করে রাখবে । এখানে একটি উদাহরণ দিলেই ধারণাটি পরিষ্কার হবে । বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকবৃন্দের ক্লাসে ছাত্র পড়ানাের বিষয়টি । মােটামুটিভাবে নির্দিষ্ট থাকে । অর্থাৎ যে অধ্যাপক যে বিষয়ে ভাল পড়াতে । পারেন তাকে সে বিষয় পড়াতে দেয়া হয় । প্রতি বছরই তিনি ক্লাসে ঐ বিষয়টিই পড়িয়ে থাকেন । ধরা যাক , প্রথম বর্ষে ছাত্র ভর্তি হলাে । অধ্যাপক এক বছর পড়ালেন । ছাত্রগণ পরীক্ষা দিয়ে পাস করে দ্বিতীয় বর্ষে উঠলাে । আবার প্রথম বর্ষে ছাত্র ভর্তি হলাে । অধ্যাপক আবার ঐ বিষয়টি পড়ালেন । এবং পরীক্ষান্তে তারা দ্বিতীয় বর্ষে উঠলাে । এতে যা দাঁড়ালাে তা হলাে । অধ্যাপক নির্দিষ্ট , বিষয়টিও নির্দিষ্ট , শুধু পরিবর্তন হচ্ছে ছাত্রের । সৃষ্টির দিকে । তাকালেও আমরা ঐ বিষয়টিই লক্ষ্য করব । শিক্ষক ঈশ্বর এবং তার জ্ঞানও | ঠিক , পরিবর্তিত হচ্ছে সৃষ্টি । তাই ঈশ্বর এবং তার জ্ঞান চিরন্তন ।

সনাতন ধর্মের বিভিন্ন মত ও পথের মধ্যে ঐক্যের / সমন্বয়ের সূত্র কি ?

সনাতন ধর্মে ঈশ্বর প্রাপ্তির বিভিন্ন মত ও পথ আছে । এ ধর্মে সাকারভাবে বা নিরাকারভাবে – যার যেমন ইচ্ছা আরাধনা বা উপাসনা করতে পারে । পিতৃরূপে , মাতৃরূপে , সখারূপে , এমনকি পুত্ররূপেও ঈশ্বরের আরাধনা করা যায় এবং ঈশ্বরের নিকট পৌছানাে যায় । এভাবে সনাতন ধর্ম সকল মত ও পথের মধ্যে সমন্বয়ের যােগসূত্র স্থাপন করেছে ।

বেদের নির্যাস কি ?

প্রণব বা ও – কারই বেদের নির্যাস ।
এ সম্পর্কে শ্রীগীতাও বলেছেন রসােহহমপসু কৌন্তেয় প্রভাহস্মি শশিসৰ্যয়ােঃ । । প্রণবঃ সৰ্ব্ববেদেষু শব্দঃ খে পৌরুষং নষু ॥ ৭ / ৮ আমি চন্দ্র সূর্যের কিরণ , জলের রস , বেদের ওঁ ( প্রণব ) , আকাশে শব্দ ও মানুষের পৌরুষ । ।

Leave a Reply