বাংলাদেশ উন্নয়ন সংস্থা ও বোর্ড প্রতিষ্ঠাকাল ও বিস্তারিত

বাংলাদেশ এশিয়াটিক সােসাইটি

৩ জানুয়ারি ১৯৫২ সালে এশিয়াটিক সােসাইটি প্রতিষ্ঠিত হয় । এর প্রতিষ্ঠাতা সার উইলিয়াম জোন্স । উন্নততর গবেষণা এবং মানুষ ও প্রকৃতি সম্বন্ধে গভীর জ্ঞান অনুসন্ধানের লক্ষ্যে এটি গড়ে উঠেছে । এর বর্তমান সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম । এশিয়াটিক সােসাইটি থেকে । বাংলা পিডিয়া ’ নামক একটি এনসাইক্লোপিডিয়া বের হয়েছে । এতে সুদূর প্রাচীন কাল থেকে বর্তমান পর্যন্ত । বাংলাদেশের ইতিহাস , ঐতিহ্য , ধর্ম , দর্শন , সমাজ , অর্থনীতি , সংস্কৃতি , রাষ্ট্র ও সরকার , ঘটনা , আন্দোলন , কৃষি , শিল্প , বাণিজ্য , সাহিত্য , ব্যক্তিত্ব , বিজ্ঞান বিষয়ভিত্তিক প্রবন্ধ অন্তর্ভুক্ত রয়েছে । বাংলা ও ইংরেজি উভয় ভাষায় দশ খণ্ডের বাংলা পিডিয়া ২০০৩ সালে বের হয়েছে ।

শিল্পকলা একাডেমী 

১৯৭৪ সালে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ধারণ ও বিকাশের লক্ষ্যে ঢাকার সেগুনবাগিচা শিল্পকলা একাডেমী প্রতিষ্ঠা করা হয় । পরবর্তীতে দেশের প্রায় সব জেলাতেই এর শাখা স্থাপিত হয় । শিল্পকলা একাডেমী ৫টি বিভাগে কার্যক্রম পরিচালনা করে । ( ১ ) গবেষণা ও প্রকাশনা বিভাগ , ( ২ ) অর্থ , হিসাব ও পরিকল্পনা বিভাগ , ( ৩ ) চারুকলা বিভাগ , ( ৪ ) নাট্যকলা বিভাগ ও ( ৫ ) সঙ্গীত ও নৃত্য বিভাগ । শিল্পকলা একাডেমীর বর্তমান মহাপরিচালক লিয়াকত আলী লাকী । শিশু একাডেমী ও শিশুদের সুপ্ত প্রতিভার বিকাশ এবং তাদের আত্মশক্তি ও আত্মবিশ্বাস জাগিয়ে তােলার জন্য ১৫ জুলাই , ১৯৭৭ সালে পুরানাে হাইকোর্ট প্রাঙ্গণে শিশু একাডেমীর ভিত্তি প্রস্তর স্থাপন করা হয় । ১৯৭৮ | সালে শিশুদের প্রতিভার স্বীকৃতি দানের উদ্দেশ্যে শিশু একাডেমী জাতীয় শিশু কিশাের প্রতিযােগিতা প্রবর্তন করে । শিশু একাডেমীর বর্তমান চেয়ারম্যান শিল্পী সেলিনা হােসেন ।

জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের নির্বাহী কমিটি ( ECNEC )

Executive Committee of National Economic Council ( ECNEC বা জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের নির্বাহী কমিটি প্রকল্প অনুমােদনের ক্ষেত্রে দেশের সর্বোচ্ছ সিন্ধান্ত প্রণয়নকারী পরিষদ । এর প্রধান হচ্ছেন সরকার প্রধান অর্থাৎ বর্তমানে প্রধানমন্ত্রী

আস্তজাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র ( ICDDRB )

International Centre for Diarrhoeal Disease Research of Bangladesh ( ICDDRB ) ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয় । এটি ঢাকার মহাখালীত অবস্থিত । আন্তর্জাতিক সাহায্যে পরিচালিত ও প্রতিষ্ঠানের প্রধান কাজ হচ্ছে , উদরাময় সংক্রান্ত যাবতীয় রােগের গবেষণা করা এবং সহজ লভ্য ঔষধ উদ্ভাবন ও চিকিৎসা সুবিধা বৃদ্ধি করা । এর নির্বাহী পরিচালক ড , আলেজান্দ্রো ক্রাভিয়ােটো ।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা ( BFDC )

Bangladesh Film Development Corporation বা বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত হয় । বাংলাদেশের চলচ্চিত্রের জনক বলা  য় আবদুল জব্বার খানকে । প্রথম সবাক চলচ্চিত্র মুখ ও মুখােশ । বাংলাদেশের প্রথম রঙিন চলচ্চিত্র ‘ সঙ্গম ‘ । BFDC থেকে নির্মিত প্রথম ছবি জাগাে হুয়া সাভেরে । গ্রামীণ ব্যাংক ও বাংলাদেশের গ্রামীণ এলাকার ভূমিহীন জনসাধারণের মধ্যে আর্থিক ঋণ প্রদানের জন্য গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠিত হয় । এর প্রতিষ্ঠাতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড . মুহম্মদ । ইউনূস । ১৯৭৬ সালে গ্রামীণ ব্যাংক একটি প্রকল্প হিসেবে চট্টগ্রামের জোবরা নামক স্থানে প্রাথমিক কার্যক্রম । শুরু করে । ১৯৮৩ সালে গ্রামীণ ব্যাংক আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয় । এটি বর্তমানে বিশ্বের সর্বোচ্চ স্বল্প ঋণদানকারী সংস্থা ।

ব্রাক ( BRAC ) 

Bangladesh Rural Advancement Committee ( BRAC ) ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয় । এর প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদ । ব্র্যাক প্রধানত ত্রাণ কার্যক্রমের জন্য গঠিত হলেও বর্তমানে এর বহুমুখী কার্যক্রম রয়েছে । যথা , দুস্থ পরিবারের মধ্যে ঋণ প্রদান , শিশু ও বয়স্কদের জন্য । অনানুষ্ঠানিক শিক্ষা , প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা , মহিলাদের অধিকার সম্বন্ধীয় আইনগত পরামর্শ দান । এছাড়াও কৃষি উৎপাদন , শস্য ও পশুপালন , কুটির শিল্প স্থাপন , খামারসহ অন্যান্য বক্স পণ্য বনায়ন ইত্যাদির জন্য ব্র্যাক স্বল্প ও দীর্ঘমেয়াদি ঋণদান করে থাকে ।

প্রশিকা 

১৯৭৬ সালে প্রশিকা প্রতিষ্ঠিত হয় । এর প্রতিষ্ঠাতা ফারুক আহম্মেদ । এ সংস্থাটি বহুমুখী কার্যক্রম পরিচালনা করে আসছে । এর মধ্যে রয়েছে ঋণ প্রদান , মৎস্য ও পশু সম্পদ উন্নয়ন , রেশম সম্পদ উন্নয়ন , সেচ কর্মসূচি , স্বাস্থ্য ও পুষ্টি , নলকূপ স্থাপন ও বিতরণ , পরিবেশসম্মত কৃষি , সামাজিক বনায়ন ও গৃহায়ন কর্মসূচি ইত্যাদি ।

পেট্রোবাংলা

বাংলাদেশের তৈল ও গ্যাস অনুসন্ধান , উত্তোলন , উন্নয়ন , পরিশােধন ও বাজারজাতকরণের উদ্দেশ্যে ১৯৭২ সালে পেট্রোবাংলা প্রতিষ্ঠিত হয় । এটি একটি স্বায়ত্তশাসিত সংস্থা ।

মহাকাশ গবেষণা দূর অনুধাবন কেন্দ্র ( SPARRSO )

১৯৮০ সালে Space Research and Remote Sensig Organization ( SPARSO ) বা মহাকাশ গবেষণা এবং দূর অনুধাবন কেন্দ্র প্রতিষ্ঠিত হয় । এটি ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত । SPARRSO প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন একটি প্রতিষ্ঠান । আর এটি ঘূর্ণিঝড় ও দুর্যোগের ক্ষেত্রে বাংলাদেশের একমাত্র পূর্বাভাস কেন্দ্র । এটি কৃত্রিম উপগ্রহের । মাধ্যমে বিভিন্ন কাজ করে থাকে । SPARRSO – এর ‘ LAND SAT ও ‘ NOA ‘ নামের কৃত্রিম উপগ্রহ ভূমি জরিপ কাজে নিয়োজিত ।

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি কেন্দ্র ( ICSTD ) 

International Centre of Science and Technology Development ( ICSTD ) তৃতীয় বিশ্বের দারিদ্র্যপীড়িত ঘনবসতিপূর্ণ অঞ্চলসমূহের জন্য বিজ্ঞান , প্রযুক্তি ও পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক কেন্দ্র । ১৯৩৩ সালে ঢাকায় আনুষ্ঠানিকভাবে স্থাপিত হয় ICSTD . এর প্রধান কাজ তৃতীয় বিশ্বের মানুষকে দারিদ্র্যমুক্ত করা এবং দেশ ও জাতিকে সমৃদ্ধির পরে এগিয়ে নিয়ে যাওয়া ।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ( RAJUK ) 

ঢাকা শহরের উন্নয়নের জন্য সঠিক পরিকল্পনা , উন্নয়ন ও শহরের কলেবর বৃদ্ধির লক্ষ্যে ১৯৫৬ সালে Dhaka Improvement Trust ( DIT ) প্রতিষ্ঠিত হয় ১০ এপ্রিল , ১৯৮৭ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ বা রাজউক । এটি এক স্বায়ত্তশাসিত সংস্থা ।

নদী গবেষণা ইনষ্টিটিউট :

বাঙল অর্থনৈতিক কাজে লাগানাের লক্ষেই ইনস্টিটিউট বাংলাদেশে ছােট বড় ২৩০টি নদী রয়েছে । এ নদীগুলােকে সঠিকভাবে = কাজে লাগানাের লক্ষ্যেই ১৯৭৭ সালে ঢাকায় পানি উন্নয়ন বাের্ডের আওতায় নর্দী খাবেন = প্রতিষ্ঠিত হয় । ১৯৮৮ সালে এর সদর দপ্তর ঢাকা থেকে ফরিদপুরে স্থানাপ্তরিত করা হয় ।

লােক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র ( PATC )

Public Administration ‘ Training Centre লাক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র ঢাকার সাভারে অবস্থিত । বাংলাদেশ সরকারি কর্ম কমিশন কর্ত ( PATC ) বা লােক প্রশাসন প্রশিক্ষণ কে ক্যাডার ও উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের অনি ও দক্ষতা উন্নয়নের লক্ষ্যে সাধারণ ও মৌলিক বাছাইকত ক্যাডার ও উচ্চপদস্থ সব বিষয়ে প্রশিক্ষণের জন্য প্রতিষ্ঠিত হয় । ২ ক্ষণের জন্য প্রতিষ্ঠিত হয় । ১৯৮৪ সালে রাট্রপতি ২৬নং আদেশবলে সাবেক Bangladesh strative Staff College ( BASC ) , National Institute of Public Administration [ NIPA , Cival OfficerS Training Acacley ( COTA ) এবং Star ” Training Institute ( STI ) এর চারটি প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান । এর প্রধানের পদবী রেক্টর ।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ( BKSP )

জাতীয় পর্যায়ে খেলাধুলার মানােন্নয়ন এবং বিশ্ব ক্রীড়াঙ্গনে বাংলাদেশের অবস্থানকে সম্মানজনক স্তরে উন্নীত করার লক্ষ্যে ১৯৮৬ সালে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বা BKSP প্রতিষ্ঠিত হয় । এটি সাভারে অবস্থিত ।

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী ( বার্ড )

বাংলাদেশের পল্লী এলাকার প্রকট দারিদ্র্য বিমােচনের লক্ষ্যে ১৯৫৯ সালে অধ্যক্ষ আখতার হামিদ খান Bangladesh Academy for Rural Development ( BARD ) প্রতিষ্ঠিত করেন । এটি কুমিল্লার কোটবাড়ীতে অবস্থিত ।

বাংলাদেশ পর্যটন কর্পোরেশন

বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নতি , প্রসার ও বিকাশ এবং পর্যটনে দেশি ও বিদেশিদের উৎসাহিত করার লক্ষ্যে ১৯৭৭ সালে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন প্রতিষ্ঠিত হয় । এর সদর দফতর ‘ ঢাকার তেজগাঁও ।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন 

১৯৭৩ সালে বাংলাদেশ আনবিক শক্তি কমিশন প্রতিষ্ঠিত হয় । ১৯৮৮ সালে এর নাম পরিবর্তন করে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন ‘ রাখা হয় ।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ( BRRI )

১ অক্টোবর , ১৯৭০ সালে গাজীপুরের জয়দেবপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বা Bangladesh Rice Research Institute প্রতিষ্ঠিত হয় । দেশের ক্রমবর্ধমান খাদ্য চাহিদা পূরণের জন্য উন্নতমানের ধান উদ্ভাবন করাই এর প্রধান লক্ষ্য ।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ( BARI ) :

১৯৭৬ সালে গাজীপুরের জয়দেবপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বা Bangladesh Agricultural Resarch Institute প্রতিষ্ঠিত হয় । বিভিন্ন ধরনের শস্য উৎপাদন , সংরক্ষণ , ব্যবস্থাপনা প্রভৃতি বিষয়ে গবেষণা করা এই প্রতিষ্ঠানের কাজ ।

বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থা ( BCIC )

বাংলাদেশের রাসায়নিক শিল্পের উন্নয়ন ও বিকাশ সাধনে Bangladeshi Chemical Industries Corporation ( BCIC ) অত্যন্ত গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করে । ১৯৭২ সালে বাংলাদেশ সার , রসায়ন ও ভেষজ শিল্প সংস্থা , বাংলাদেশ কাগজ বাের্ড সংস্থা এবং বাংলাদেশ টেনারিজ কর্পোরেশন প্রতিষ্ঠিত হয় । পরবর্তীতে এই তিনটি সংস্থাকে একত্রিত করে বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থা গঠন করা হয় । শিল্প মন্ত্রণালয়ের অধীন এই সংস্থা বাংলাদেশের চামড়া শিল্প , কাগজ শিল্প , ভেষজ শিল্প , পেট্রোলিয়াম শিল্প , রাসায়নিক সার শিল্প প্রভৃতি বিষয়ে গবেষণা মানােন্নয়ন , সংরক্ষণ , বাজারজাতকরণ ইত্যাদি কার্যাবলি পালন করে ।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা ( BSCIC )

Bangladesh Small and Coast idstries Corporation বা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থা ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয় । এই হা বেসরকারি স্বল্প বিনিয়ােগকারীদেরকে আর্থিক ও কারিগরি সাহায্য প্রদান করে থাকে । এর সদর দফতর ঢাকায়।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ ( BCSIR ) :

( BCSIR ) হলাে বিজ্ঞান ও শিল্প বিষয় সর্বাপেক্ষা বেষণা কেন্দ্র । ১৯৪৪ সালে ড . কদরত – ই – খুদাকে প্রধান করে ঢাকার তেজগাঁও পলিটেকনিক প্রতিষ্ঠিত হয় । স্বাধীনতার পরে এটি সায়েন্স ল্যাবরেটরিতে স্থানান্তরিত হয় ।

জাতীয় বিজ্ঞান ও কারিগরি তথা কেন্দ্র

Bangladesh Scientific technical Documentation Centre ( BANSDOC ) হলাে বাংলাদেশ জাতীয় বিশুটান ও শ্য সত্যহ ও বিতরণের ক্ষেত্রে একমাত্র প্রতিষ্ঠান । ১৯৬২ সালে তদানীন্তন পাকিস্তান বিমান ও স গবেষণা পরিষদ ( PCSIR ) এর অঙ্গ সংগঠন হিসেবে কালে এটি BANSDOC নাম ধারণ করে ।

Leave a Reply